Wellcome to National Portal

পল্লী বিদ্যুতের বিদ্যুৎ সংক্রান্ত অভিযোগের জন্য কল করুন ১৬৮৯৯ নম্বরে

মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

গ্রাহক সেবা নির্দেশিকা

নরসিংদী পল্লী বিদ্যুৎ সমিতি-২

চৌয়ালা, নরসিংদী।

 

সদর দপ্তর

 

নরসিংদী সদর জোনাল অফিস, বিলাসদী

জেনারেল ম্যানেজার

০১৭৬৯-৪০০০৫৭

 

ডিজিএম, সদর জোনাল অফিস

০২-৯৪৬৪৪৫৩

০২-৯৪৬২৩২০

 

০১৭৬৯-৪০০২২০

ফ্যাক্স নম্বর

০২৯৪৫১৮৯৩

 

এজিএম(নিপর), সদর জোনাল অফিস

০১৭৬৯-৪০০৬৫৯

ডিজিএম(কারিগরী), সদর দপ্তর

০১৭৬৯-৪০০৬৬৬

 

সদর জোনাল অফিস অভিযোগ কেন্দ্র

০১৭৬৯-৪০১৬০৩

এজিএম (প্রশাসন), সদর দপ্তর

০১৭৬৯-৪০০৬৬০

 

ঘোড়াদিয়া অভিযোগ কেন্দ্র

০১৭৬৯-৪০১৬০৪

এজিএম(অর্থ-হিসাব), সদর দপ্তর

০১৭৬৯-৪০০৬৬১

 

কারারচর অভিযোগ কেন্দ্র

০১৭৬৯-৪০১৬০৫

এজিএম(অর্থ-রাজস্ব), সদর দপ্তর

০১৭৬৯-৪০৭০৫৫

 

মনোহরদী জোনাল অফিস

এজিএম(এমএস), সদর দপ্তর

০১৭৬৯-৪০০৬৬৩

 

ডিজিএম, মনোহরদী জোনাল অফিস

০৬-২৫৩৫৬১৫৯

এজিএম(ই এন্ড সি), সদর দপ্তর

০১৭৬৯-৪০০৬৬৪

 

০১৭৬৯-৪০০২২৩

এজিএম(নিপর), সদর দপ্তর

০১৭৬৯-৪০০৬৬৫

 

এজিএম(নিপর), মনোহরদী জোনাল অফিস

০১৭৬৯-৪০০৬৭১

এজিএম (আই টি), সদর দপ্তর ০১৭৬৯-৪০৭১৪৯

 

মনোহরদী জোনাল অফিস অভিযোগ কেন্দ্র

০১৭৬৯৪০১৬১৩

এজিএম (মানব সম্পদ), সদর দপ্তর ০১৭৬৯-৪০২২২৮

সদর দপ্তর অভিযোগ কেন্দ্র

০২-৯৪৬২০০৭

০১৭৬৯-৪০১৬০০

 

চালাকচর এরিয়া অফিস

০১৭৬৯-৪০১৬১৪

হাজীপুর অভিযোগ কেন্দ্র

০১৭৬৯-৪০১৬০২

 

খিদিরপুর অভিযোগ কেন্দ্র

০১৭৩০-৭৮৩৩০৬

শিবপুর জোনাল অফিস

 

 

পাঁচকান্দি অভিযোগ কেন্দ্র

০১৭৩০-৭৯৪৭০১

কুলিয়ারচর জোনাল অফিস

ডিজিএম, শিবপুর জোনাল অফিস

০২-৯৪৭৫০৭০

 

ডিজিএম, কুলিয়ারচর জোনাল অফিস

০৯-৪২৯৫৬০০৫

০১৭৬৯-৪০০২২১

 

০১৭৬৯-৪০১৫৯২

এজিএম(নিপর), শিবপুর জোনাল অফিস

০১৭৬৯-৪০০৬৭০

 

এজিএম(নিপর), কুলিয়ারচর জোনাল অফিস

০১৭৬৯-৪০৭৫৩০

শিবপুর জোনাল অফিস অভিযোগ কেন্দ্র

০১৭৬৯-৪০১৬০৮

 

কুলিয়ারচর জোনাল অফিস অভিযোগ কেন্দ্র

০১৭৬৯-৪০১৫৯৩

লাখপুর অভিযোগ কেন্দ্র

০১৭৬৯-৪০১৬০৭

 

বাজরা অভিযোগ কেন্দ্র

০১৭৬৯-৪০১৫৯৫

সোনাকুড়া অভিযোগ কেন্দ্র

০১৭৬৯-৪০১৬০৯

 

বাজিতপুর অভিযোগ কেন্দ্র

০১৭৬৯-৪০১৫৯৬

সৈয়দনগর অভিযোগ কেন্দ্র

০১৭৬৯-৪০১৬০৬

 

কালিকাপ্রসাদ অভিযোগ কেন্দ্র

০১৭৬৯-৪০১৫৯৪

বন্যার বাজার অভিযোগ কেন্দ্র

০১৭৩০-৭৮৩৩০৭

 

রায়পুরা জোনাল অফিস

মরজাল জোনাল অফিস

 

ডিজিএম, রায়পুরা জোনাল অফিস

০৬-২৫৫৬৩০২

ডিজিএম মরজাল জোনাল অফিস

০১৭৬৯-৪০০২২২

 

০১৭৬৯-৪০০২২৪

এজিএম(নিপর), মরজাল জোনাল অফিস

০১৭৬৯-৪০০৬৬৭

 

এজিএম(নিপর), রায়পুরা জোনাল অফিস

০১৭৬৯-৪০০৬৬৮

মরজাল জোনাল অফিস অভিযোগ কেন্দ্র

০১৭৬৯-৪০১৬১০

 

রায়পুরা জোনাল অফিস অভিযোগ কেন্দ্র

০১৭৬৯-৪০১৫৯৭

বেলাব এরিয়া অফিস

০১৭৬৯-৪০১৬১১

 

সাপমারা অভিযোগ কেন্দ্র

০১৭৬৯-৪০১৫৯৯

  বাঁশগাড়ি অভিযোগকেন্দ্র ০১৭৬৯-৪০৭৩৮৭

পোড়াদিয়া অফিস অভিযোগ কেন্দ্র

০১৭৬৯-৪০১৬১২

 

চরসুবুদ্ধি সাব জোনাল অফিস
জয়নগর অভিযোগকেন্দ্র ০১৭৬৯-৪০৩১২৪  

করিমপুর সাব জোনাল অফিস

 

এজিএম (নিপর)

০১৭৬৯-৪০৭৩০৯

এজিএম (নিপর) ০১৭৬৯-৪০৭৩০৮   হাসনাবাদ অভিযোগ কেন্দ্র ০১৭৬৯-৪০১৫৯৮
করিমপুর অভিযোগ কেন্দ্র ০১৭৬৯-৪০১৬০১   রাধাগঞ্জ অভিযোগ কেন্দ্র ০১৭৬৯-৪০১৬১৫
কাংখিত সেবা না পাওয়া গেলে জেনারেল ম্যানেজার এবং সংশ্লিষ্ট জোনাল অফিসের ডিজিএম এর মোবাইল নাম্বারে(উপরে বর্ণিত)যোগাযোগ করার জন্য অনুরোধ করা হল

E-Mail: narsingdipbs2@yahoo.com

Website:pbs2.narsingdi.gov.bd

 

এক অবস্থানে সেবা

 

নরসিংদী পবিস-২ এর সদর দপ্তর, জোনাল অফিস সমূহের “এক অবস্থানে সেবা” এ নতুন বিদ্যুৎ সংযোগ, বিদ্যুৎ বিভ্রাট/ বিল/ মিটার সংক্রান্ত অভিযোগ, বিল পরিশোধের ব্যবস্থাসহ সকল ধরনের অভিযোগ জানানো যাবে এবং এতদসংক্রান্ত বিষয়ে তথ্য পাওয়া যাবে।

 

নতুন সংযোগ গ্রহণ

 

  • অনলাইনে নরসিংদী পল্লী বিদ্যুৎ সমিতির ওয়েবসাইট থেকে ( pbs2.narsingdi.gov.bd ) অথবা ( 202.5.55.29 ) এ লগইন করে নতুন সংযোগের আবেদন করা যাবে। (সেচ, শিল্প, র্নিমাণ, অস্থায়ী শ্রেণি ) ব্যতিত।
  • সেচ, শিল্প, র্নিমাণ, অস্থায়ী শ্রেণির জন্য আবেদন পত্রটি যথাযথভাবে পূরণ করে নির্ধারিত আবেদন ফি সদর দপ্তর / জোনাল অফিসের ক্যাশ শাখায় জমা প্রদান করে জমা রশিদ ও প্রয়োজনীয় দলিলাদিসহ “এক অবস্থান সেবা” এ জমা করলে আপনাকে একটি নিবন্ধন নম্বরসহ পরবর্তী আগমনের তারিখ জানানো হবে।
  • আবেদন সমীক্ষা, স্টেকিং ও অনুমোদন সম্পন্ন করে প্রয়োজনীয় র্শতাদী, নীতিমালা ও প্রাক্কলন (প্রযোজ্য ক্ষেত্রে) জানিয়ে পত্র প্রদান করা হবে।
  • ”এক অবস্থান সেবা” থেকে নতুন সংযোগের নিয়মাবলী ও এতদসংক্রান্ত প্রয়োজনীয় তথ্যাবলী সম্মিলিত গ্রাহক সেবা নির্দেশিকা সংগ্রহ করা যাবে।

 

বিল সংক্রান্ত অভিযোগ

 

বিল সংক্রান্ত যে কোন অভিযোগ যেমন ঃ চলতি মাসের বিল পাওয়া যায়নি, বকেয়া বিল, অতিরিক্ত বিল ইত্যাদির জন্য “ এক অবস্থান সেবা “ এ যোগাযোগ করলে তাৎক্ষণিক সমাধান সম্ভব হলে তা নিষ্পন্ন করা হবে। অন্যথায় একটি নিবন্ধন নম্বর দিয়ে পরবর্তী যোগাযোগের সময় জানিয়ে দেয়া হবে এবং পরবর্তী ৭ (সাত) দিনের মধ্যে নিষ্পত্তির ব্যবস্থা নেয়া হবে।

 

বিল পরিশোধ

 

সদর দপ্তর / জোনাল অফিসের “এক অবস্থানে সেবা” সংলগ্ন ক্যাশ শাখায় বিল পরিশোধ করতে পারবেন। তাছাড়া নরসিংদী পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর বিদ্যুৎ বিল সংগ্রহকারী ব্যাংক শাখা ও বিদ্যুৎ বিল গ্রহনকারী টেলিটক মোবাইল কোম্পানির রিটেইলার এবং ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র সমূহে বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন।

 

বিদ্যুৎ বিভ্রাটের অভিযোগ

 

পবিসের নির্দিষ্ট ”অভিযোগ কেন্দ্র” অথবা ”গ্রাহক সেবা কেন্দ্র” এ আপনার বিদ্যুৎ বিভ্রাটের অভিযোগ জানানো হলে আপনাকে অভিযোগ নম্বর ও নিষ্পত্তির সাম্ভব্য সময় জানিয়ে দেয়া হবে। অভিযোগ নম্বরের ক্রমানুসারে আপনার বিদ্যুৎ বিভ্রাট দূরীভূত করার লক্ষ্যে ২৪ ঘন্টার মধ্যে নিষ্পত্তির ব্যবস্থা নেয়া হবে। কোন কোন ক্ষেত্রে যদি নির্ধারিত সময়ে বিদ্যুৎ বিভ্রাট দূরীভূত করা সম্ভব না হয়, তার কারণ গ্রাহককে অবহিত করা হবে।

সদর দপ্তর / জোনাল অফিসের  ” এক অবস্থানে সেবা “ সংলগ্ন ক্যাশ শাখায় বিল পরিশোধ করতে পারবেন। তাছাড়া নরসিংদী পল্লী বিদ্যুৎ সমিতি-২্ এর বিদ্যুৎ বিল সংগ্রহকারী ব্যাংক শাখা ও বিদ্যুৎ বিল গ্রহণকারী টেলিটক কোম্পানির রিটইলার এবং ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র সমূহে বিল পরিশোধ করতে পারবেন।

 

নতুন সংযোগের জন্য প্রয়োজনীয় দলিলাদি

 

নতুন সংযোগের জন্য আবাসিক, বাণিজ্যিক, দাতব্য প্রতিষ্ঠান, শিল্প, ধর্মীয় প্রতিষ্ঠান, হাসপাতাল, ক্লিনিক, ব্যাটারী চাজিং স্টেশন, পানির পাম্প, নির্মাণ, অস্থায়ী সংযোগের আবেদন পত্রের সাথে নিম্মোক্ত দলিলাদি দাখিল করতে হবে।

ক) আবেদনকারীর স্বাক্ষর সম্বলিত যথাযথভাবে পূরনকৃত ০২ কপি সত্যায়িত রঙ্গিন ছবিসহ আবেদনপত্র (মোবাইল নম্বর সহ)।

খ) জমির দলিল অথবা পর্চা অথবা নামজারীর কাগজ অথবা ভাড়ার চুক্তিপত্র অথবা পাওয়ার অফ এ্যাটর্নি এর সত্যায়িত কপি।

গ) পূর্বে কোন স্থায়ী অথবা অস্থায়ী সংযোগ থাকলে সর্বশেষ পরিশোধিত বিলের ফটোকপি।

ঘ) জাতীয় পরিচয় পত্রের ফটোকপি দিতে হবে।

ঙ) বহুতল ভবনে ( ১০ তলা অধিক ) ক্ষেত্রে অগ্নি নির্বাপন সার্টিফিকেট এবং পৌরসভার অনুমোদিত প্লান হোল্ডিং নম্বর জমা দিতে হবে।

চ) সকল ইনডোর সাব স্টেশন নির্মাণের জন্য বিদ্যুৎ লাইসেন্সিং বোর্ডের প্রধান বিদ্যুৎ পরিদর্শকের ছাড়পত্র জমা দিতে হবে।

ছ) প্রযোজ্য ক্ষেত্রে ‍নির্ধারিত হারে সোলার প্যানেল স্থাপন পূর্বক নেট ‍মিটারিং করতে হবে।

জ) এছাড়া, এ সংক্রান্ত বিষয়ে যাবতীয় তথ্যাদি অত্র পল্লী বিদ্যুৎ সমিতির নিজস্ব ওয়েবসাইটে (pbs2.narsingdi.gov.bd) পাওয়া যাবে।

 

নতুন সেচ পাম্পের জন্য প্রয়োজনীয় দলিলাদি

 

* আবেদনকারীর স্বাক্ষর সম্বলিত যথাযথভাবে পূরনকৃত ০২ কপি সত্যায়িত রঙ্গিন ছবিসহ আবেদনপত্র (মোবাইল নম্বর সহ)।

* জাতীয় পরিচয় পত্রের ফটোকপি দিতে হবে ও জমির মালিকানার প্রমান পত্র (দলিল / পর্চা )।

* উপজেলা সেচ কমিটির ছাড়পত্র।

 

৫০ কি.ও. এর র্উদ্ধে সংযোগের জন্য গ্রাহককে আরও যে দলিলাদি দাখিল করতে হবে

 

* পৌরসভা অথবা সংশ্লিষ্ট হাউজিং র্কতৃক অনুমোদিত বাড়ির নক্সার (সত্যায়িত কপি) উপকেন্দ্রের লে-আউট প্ল্যান। বিদ্যুৎ ব্যবহারের সিঙ্গেল লাইন ডায়াগ্রাম।

* মিটারিং কক্ষ প্রদানের অঙ্গিকারনামা (প্রযোজ্য ক্ষেত্রে)।

* উপকেন্দ্রে স্থাপিত সব যন্ত্রপাতির স্পেসিফিকেশন ও টেষ্ট রেজাল্ট এবং প্রধান বিদ্যুৎ পরিদর্শকের দপ্তর থেকে প্রদত্ত উপকেন্দ্র সংক্রান্ত ছাড়পত্র।

* পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র (প্রযোজ্য ক্ষেত্রে)।

* ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর লাইসেন্স কপি।

 

বিঃ দ্রঃ

”আমার গ্রাম আমার শহর” এই কার্যক্রমকে সামনে রেখে গ্রামীন এলাকায় শিল্প, স্বাস্থ্য, বিনোদন, আবাসন কর্ম সংস্থান সৃষ্টি, নারী ক্ষমতায়ন এবং ক্ষুদ্র ও কুটির শিল্পের বিকাশ ত্বরান্বিত / উৎসাহিত করার লক্ষে চুক্তিবদ্ধ ০১ হতে ৫০ কি.ও. লোড পর্যন্ত আবাসিক, বাণিজ্যিক, ক্ষুদ্র শিল্প, শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান, দাতব্য প্রতিষ্ঠান হাসপাতাল, রাস্তার বাতি, পানির পাম্প, ব্যাটারী চাজিং স্টেশন, অফিস ও অস্থায়ী সংযোগের আবেদনের ক্ষেত্রে সমিতি কর্তৃক বিনামূল্যে ট্রান্সফর্মার ও ট্রান্সফর্মার এক্সেসরিজ সরবরাহ করা হবে। এবং বাণিজ্যিক ও শিল্প শ্রেণির (৫০ কি.ও. লোড পর্যন্ত) আবেদনের ক্ষেত্রে ০২ স্প্যান লাইন র্নিমাণ (এইচটি, এলটি) ট্রান্সফর্মার স্থাপন আপগ্রেডিং ব্যয় ও একটি পুসপোল স্থাপন সংক্রান্ত ব্যয় অফিস বহন করিবে।

 

নতুন সংযোগের জন্য আবেদন ফি

 

ক্র: নং বিদ্যুৎ সর্ম্পকিত বিবিধ সেবার বিবরণ গ্রাহক শ্রেণী / প্রযোজ্যতা ফি / চার্জ (টাকা)
১। নতুন সংযোগের আবেদন ফি ( প্রতিটি মিটারের জন্য ) এল টি ক) এক ফেজ ১০০+১৫% ভ্যাট
খ) তিন ফেজ ৩০০+১৫% ভ্যাট
এম টি এবং এইচ টি ১০০০+১৫% ভ্যাট
ই এইচ টি ২০০০+১৫% ভ্যাট
২। অস্থায়ী সংযোগের আবেদন ফি এল টি ক) এক ফেজ ২৫০+১৫% ভ্যাট
খ) তিন ফেজ ৫০০+১৫% ভ্যাট
এম টি ১০০০+১৫% ভ্যাট
৩। পোল স্থানান্তর / লাইন রুট পরিবর্তন / স্থানান্তরের জন্য ১৫০০+১৫% ভ্যাট
৪। সার্ভিস ড্রপের ‍রুট পরিবর্তন ক) এক ফেজ ২০০+১৫% ভ্যাট
খ) তিন ফেজ ৫০০+১৫% ভ্যাট
৫। সার্ভিস ড্রপের রুট পরিবর্তন ক) এমটি ও এইচটি ১২৫০+১৫% ভ্যাট
খ)ই এইচটি ২৫০০+১৫% ভ্যাট
৬। সংযোগ বিচ্ছিন্ন করণে (ডি সি) চার্জ অথবা বিচ্ছিন্ন সংযোগ (আর সি) চার্জ   বকেয়ার কারণে গ্রাহকের অনুরোধে
এলটি ক) এক ফেজ ৩০০+৩০০+১৫% ভ্যাট ২০০+২০০+১৫% ভ্যাট
খ) তিন ফেজ ৮০০+৮০০+১৫% ভ্যাট ৪০০+৪০০+১৫% ভ্যাট
এমটি এবং এইচটি ৫০০০+৫০০০+১৫% ভ্যাট ১০০০+১০০০+১৫% ভ্যাট
ইএইচটি ১০,০০০+১০,০০০+১৫% ভ্যাট ২০০০+২০০০+১৫% ভ্যাট
৭। লোড বৃদ্ধি / লোড হ্রাস এর আবেদন ফি ক) এক ফেজ ১০০+১৫% ভ্যাট. থ) তিন ফেজ ৩০০+১৫% ভ্যাট
গ) এম টি, এইচ টি , ই এইচ টি ১০০০+১৫% ভ্যাট

 

নতুন সংযোগের জন্য জামানতের পরিমান

* নিরাপত্তা জামানতঃ

ক) নতুন সংযোগ অনুমোদিত লোড সংশোধনের ক্ষেত্রে ‍নিম্মোক্ত হারে নিরাপত্তা জামানত প্রযোজ্য হবেঃ

ক্রমিক নং গ্রাহক শ্রেণী অনুমোদিত লোড সীমা (কি. ও.) জামানতের হার (টাকা/ কি. ও.)
১। এলটি-এ এবং এলটি-বি ২ (দুই) কি. ও. লোড পর্যন্ত ৪০০.০০
২। এলটি-এ এবং এলটি-বি ২ (দুই) কি. ও. এর উর্দ্ধে ৫০ কি.ও. লোড পর্যন্ত ৬০০.০০
৩।

এলটি-সি-১, এলটি-সি-২, এলটি-ডি-১, এলটি-ডি-২, এলটি-ডি-৩, এলটি-ই এবং এলটি- টি

সকল

(প্রতি কি.ও. লোড)

৮০০.০০
এমটি, এইচটি এবং ইএইচটি

সকল

(প্রতি কি.ও. লোড)

১০০০.০০

খ) প্রি-পেইড মিটারের মাধ্যমে নতুন সংযোগ প্রদানের ক্ষেত্রে ‍নিরাপত্তা জামানত প্রযোজ্য হবে না এবং ব্যবহৃত নীট বিলের উপরে ১% হারে রিবেট প্রদান করা হবে।

গ) প্রি-পেইড মিটার দ্বারা বিদ্যমান মিটার প্রতিস্থাপন করা হলে পূর্বের নিরাপত্তা জামানত ফেরত প্রদান করা হবে।

বিঃদ্রঃ যে কোন ধরনের সরকারী প্রতিষ্ঠান হতে লীজ গ্রহনকৃত জমিতে স্থাপিত স্থাপনায় সংযোগ প্রদানের ক্ষেত্রে গ্রাহককে নিয়মানুযায়ী গ্যারান্টি ডিপোজিটের অতিরিক্ত হিসাবে প্রতি কি.ও. বা অংশ বিশেষ লোডের জন্য ৫০০.০০ (পাঁশশত) টাকা করে অতিরিক্ত গ্যারান্টি ডিপোজিট প্রদান করতে হবে।তবে ব্যক্তিগত জমি লীজ গ্রহনের মাধ্যমে সংযোগের ক্ষেত্রে এর পরিমান হবে প্রতি কি.ও. বা অংশবিশেষ লোডের জন্য ১০০০.০০ (এক হাজার) টাকা। সকল ক্ষেত্রে অনুমোদিত লোডের উপরে আলোচ্য ডিপোজিট আদায়যোগ্য হবে।

অস্থায়ী বিদ্যুৎ সংযোগঃ

 

মেলা, আনন্দ মেলা, ধর্মসভা / ধর্মীয় অনুষ্ঠান, নির্মানাধীন সাইট যেমন- রাস্তা, ব্রীজ ইত্যাদিতে অস্থায়ী বিদ্যুৎ সংযোগ দেয়া যাবে কিন্তু নির্মানাধীন বাড়ি, শিল্প প্রতিষ্ঠান এবং কমপ্লেক্সে অস্থায়ী বিদ্যুৎ দেয়া যাবে না। ইহা সম্পূর্ণরূপে অস্থায়ী সংযোগ হিসাবে বিবেচিত হবে যাহা কখনই স্থায়ী সংযোগ হিসাবে রূপান্তরিত করা যাবে না। এ জাতীয় সংযোগের ক্ষেত্রে নিম্মে বর্ণিত শর্তাবলী ও নিয়মাবলী প্রযোজ্য হবে।

ক) সংযোগে ব্যবহৃত মালামালের মূল্যের ১১০% মূল্যে সংযোগ গ্রহনের পূর্বে জমা দিতে হবে। সংযোগ শেষে ব্যবহারযোগ্য মালামালের ১০০% মূল্যে ফেরত দেয়া হবে।

খ) লেবার কস্ট, সংযোগ ও বিচ্ছিন্ন ফি।

গ) আবেদন ফি এলটি (১ ফেজ) ২৫০+১৫% (ভ্যাট) টাকা এবং এলটি (তিন ফেজ) ৫০০+১৫% (ভ্যাট), এমটি ১০০০+১৫% (ভ্যাট) টাকা।

লোড পরিবর্তনঃ

* নির্ধারিত ফরমে প্রয়োজনীয় আবেদন ফি জমা দিয়ে আবেদন করতে হবে।

* লোড বৃদ্ধির জন্য বৃদ্ধি প্রাপ্ত লোডে কিলোওয়াট প্রতি বিদ্যমান হারে জামানত জমা প্রদান করতে হবে।

* অতিরিক্ত লোডের জন্য লাইন নির্মাণ ব্যয় ( এইচটি / এলটি ০২ স্প্যানের অধিক হলে) নতুন ট্রান্সফরমার স্থাপন ও আপগ্রেড ব্যয় অফিস বহন করবে মিটার বদলানোর প্রয়োজন হলে উক্ত ব্যয় গ্রাহককে বহন করতে হবে।

* বর্ধিত লোডের ওয়্যারিং রিপোর্ট জমা প্রদান পূর্বক প্রয়োজনীয় প্রাক্কলন ও জামানতের অর্থ জমা দানের ৭ (সাত) দিনের মধ্যে লোড বৃদ্ধি কার্যকর করা হবে। যদি লোড বৃদ্ধি করা সম্ভবপর না হয়, তবে তার কারণ জানিয়ে গ্রাহককে একটি পত্র দেয়া হবে।

গ্রাহকের নাম পরিবর্তন পদ্ধতিঃ

 

গ্রাহকের নাম পরিবর্তনের জন্য নিম্নবর্ণিত পদ্ধতি অনুসরণ করতে হবেঃ-

  • জাতীয় পরিচয় পত্রের ফটোকপি জমা দিতে হবে।
  • গ্রাহক ক্রয়সূত্রে/নিজ সূত্রে জায়গা বা প্রতিষ্ঠানের মালিক হলে সকল দলিলের সত্যায়িত ফটোকপি ও সর্বশেষ পরিশোধিত বিলের কপি সমিতির সদর দপ্তরে জমা দিতে হবে।
  • মরনোত্তর ওয়ারিশ সূত্রে হলে মৃত ব্যক্তির মৃত্যু সনদপত্র এবং ওয়ারিশনামা ও  অন্যান্য ওয়ারিশগণের না দাবী পত্র চেয়ারম্যান কর্তৃক সত্যায়িত হতে হবে।
  • পূর্বের নামীয় হিসাবের সকল বিদ্যুৎ বিল তথা আনুষাঙ্গিক পাওনাদি পরিশোধ থাকতে হবে।
  • নতুন নামে সদস্য হতে হবে।মরনোত্তর এর জন্য বর্তমান হারে বর্ধিত ও অন্যান্য ক্ষেত্রে নতুন নামে বর্তমান হারে জামানত দিতে হবে ।
  • নতুন নামে ০২ কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি এবং নির্ধারিত হারে জামানত জমা দিতে হবে।
  • নতুন নামে চুক্তিপত্র সম্পাদন করতে হবে (প্রযোজ্য ক্ষেত্রে)।
  • নাম পরিবর্তন ফি নিম্নবর্ণিত হারে জমা দিতে হবে। সকল ০৩ ফেজ সংযোগ ১০০০.০০ টাকা,  সকল ০১ ফেজ শিল্প ও সেচ সংযোগ  ৫০০.০০ টাকা, সকল বানিজ্যিক সংযোগ ২০০.০০ টাকা , সকল আবাসিক সংযোগ ১০০.০০ টাকা । 

 

বিল সংক্রান্ত অভিযোগঃ

 

  • বিল সংক্রান্ত যে কোন অভিযোগ যেমন চলতি মাসের বিল পাওয়া যায়নি, বকেয়া বিল, অতিরিক্ত বিল ইত্যাদির জন্য ‘‘সমিতির সদর দপ্তর/জোনাল অফিস/ সাব জোনাল অফিস/ অভিযোগ কেন্দ্র’’ এ যোগাযোগ করলে তাৎক্ষনিক সমাধান সম্ভব হলে তা নিম্পত্তি করা হবে। অন্যথায় একটি নিবন্ধন নম্বর দিয়ে পরবর্তী যোগাযোগের সময় জানিয়ে দেয়া হবে এবং পরবর্তী  ৭(সাত) দিনের মধ্যে নিম্পত্তির ব্যবস্থা নেয়া হবে।

 

বিল পরিশোধঃ

 

  • সমিতির সদর দপ্তর/নির্ধারিত ব্যাংক/দপ্তর-এ গ্রাহক বিল পরিশোধ করতে পারবেন। এছাড়াও টেলিটক মোবাইল এসএমএস/ইউনিয়ন পরিষদের ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে বিল পরিশোধ করতে পারবেন ।
  • যদি কোন বিদ্যুৎ বিল/মিটার রিডিং ক্রটিপূর্ণ মনে হয়,পরিশোধের তারিখের পূর্বে গ্রাহক অবশ্যই সমিতির সংশ্লিষ্ট দপ্তরকে অবহিত করে প্রয়োজনীয় সংশোধনের ব্যবস্থা গ্রহণ করবেন।
  • নিম্নলিখিত কারণে গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন,জরিমানা ও সমিতির সদস্য পদ বাতিল হতে পারে। প্রয়োজনে তার বিরুদ্ধে ফৌজদারী মামলা হতে পারে।
    • গ্রাহক ইচ্ছাকৃতভাবে সমিতির সম্পত্তি বা সাজ-সরঞ্জামের ক্ষতিসাধন করলে।
    • অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহার করলে বা মিটারে অবৈধ হস্তক্ষেপ করলে।
    • বিল ইস্যূর ৯০ দিনের মধ্যে বিল পরিশোধ না করলে।
    • গ্রাহক বা তার প্রতিনিধি সমিতির কর্মকর্তা বা কর্মচারীকে ভয়-ভীতি প্রদর্শন বা শারীরিক নির্যাতন করলে কিংবা তার কর্তব্যকর্মে বাধা সৃষ্টি করলে

 

বিদ্যুৎ বিভ্রাটের অভিযোগঃ

 

বিদ্যুৎ সরবরাহ ইউনিটের নির্দিষ্ট ‘‘অভিযোগ কেন্দ্র’’ অথবা ‘‘এক অবস্থানে সেবা’’ -এ আপনার বিদ্যুৎ বিভ্রাটের অভিযোগ জানানো হলে আপনাকে অভিযোগ নম্বর ও নিম্পত্তির সম্ভাব্য সময় জানিয়ে দেয়া হবে। অভিযোগ নম্বরের ক্রমানুসারে আপনার বিদ্যুৎ বিভ্রাট দূরীভূত করার লক্ষ্যে ২৪ ঘন্টার মধ্যে নিস্পত্তির ব্যবস্থা নেয়া হবে। কোন কোন ক্ষেত্রে যদি নির্ধারিত সময়ে বিদ্যুৎ বিভ্রাট দূরীভূত করা সম্ভব না হয় তার কারণ গ্রাহককে অবহিত করা হবে।

অবৈধ ভাবে বিদ্যুৎ ব্যবহার, মিটারের হস্তক্ষেপ, বাইপাস, বিনা অনুমতিতে সংযোগ গ্রহন ইত্যাদি ক্ষেত্রে আইনগত ব্যবস্থা।

 বিদ্যুৎ আইনের (Electricity Act, 1910 & As Amended the  Electricity (Amendment) Act, 2006) ৩৯ ধারা অনুসারে এ ক্ষেত্রে নূন্যতম ০১ বছর হতে ৩ বছর পর্যন্ত জেল এবং ১০ হাজার টাকা জরমিানার বিধান রয়েছে। তাছাড়া অবৈধ ভাবে বিদ্যুৎ ব্যবহারের জন্য নিয়মনুযায়ী প্রাক্কলিত বিল এবং জরিমানা প্রদান করতে হবে। এছাড়াও উক্ত বিদ্যুৎ ব্যবহারের দ্বারা যদি বিদ্যুৎ সরবরাহ সংস্থা বৈদ্যুতিক সরঞ্জাম, মিটার, মিটারিং ইউনিট ইত্যাদি ক্ষতিগ্রস্থ হয় তবে ক্ষতিগ্রস্থ বৈদ্যুতিক সরঞ্জাম, মিটার, মিটারিং ইউনিট ইত্যাদি পুনরায় সচল করা গেলে ৫০% মূল্য অথবা সম্পন্ন ধ্বংসপ্রাপ্ত বা পুনরায় সচল করা যাবে না এরূপ সরঞ্জামের জন্য পূনঃস্থাপন ব্যয়সহ ১০০% প্রকৃত মূল্য আদায় করা হবে ।

ইউনিয়ন ডিজিটাল সেন্টার (UDC) এর মাধ্যমে অনলাইনে এবং টেলিটক রিটেইলার এর সহায়তায় এসএসএম এর মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধের সুবিধা  সমূহ

  • দেশের প্রত্যন্ত অঞ্চলের  জনগনের মাঝে ডিজিটাল সুবিধা পৌঁছানো
  • অর্থ,শ্রম ও সময়ের সাশ্রয়
  • বিদ্যুৎ বিল প্রদানের স্বচ্ছতা ও জবাব দিহিতা বৃদ্ধি
  • অফিস ব্যবস্থাপনা ডিজিটাল ও আধুনিকায়ন
  • গ্রাহকদের দীর্ঘ সময় ধরে লাইনে দাঁড়ানোর ভোগান্তি লাঘব
  • দেশের যে কোন স্থানে বিদ্যুৎ বিল পরিশোধের সুযোগ 
  • দিন রাত ২৪ ঘন্টা বিদ্যুৎ বিল পরিশোধের সুবিধা
  • কাজের ফাঁকে মহিলাদের মাধ্যমে বিদ্যুৎ বিল প্রদানের সৃষ্টি  ইত্যাদি ।

 

পাওয়ার ফ্যাক্টর, ক্যাপাসিটর ব্যবহারের সুবিধাবলী

 

সমিতি কর্তৃক সংযোগকৃত সকল প্রকার থ্রি ফেজ গ্রাহকদের বৈদ্যুতিক মিটারের  পাওয়ার ফ্যাক্টর এর মান ০.৯৫ ( শতকরা  ৯৫ ভাগ) বা তার উপরে রাখা সমীচীন।

১) সরবরাহ পয়েন্টে মাসিক গড় পিএফ ০.৯৫ থেকে পিএফ ০.৭৫ পর্যন্ত প্রতি ০.০১ পিএফ কম এর জন্য গ্রাহকের বিলের এনার্জি চার্জের উপর ০.৭৫ শতাংশ হারে সাবচার্জ প্রযোজ্য হবে।

২) পর পর ৩(তিন) মাস পাওয়ার ফ্যাক্টর ০.৭৫ এর নীচে নেমে গেলে গ্রাহককে নোটিশ প্রদান করতে হবে এবং চতুর্থ মাসেও পাওয়ার ফ্যাক্টর ০.৭৫ এর নীচে নেমে গেলে গুনগত মানসম্পন্ন বিদ্যুৎ সরবরাহের স্বার্থে গ্রাহকের বিদ্যুৎ সরবরাহ ১৫ (পনের) দিনের নোটিশ প্রদানপূর্বক বিচ্ছিন্ন করা হবে।

৩) উপরে উল্লেখিত কারণে বিচ্ছিন্ন হওয়া গ্রাহককে যথাযথ শুদ্ধকরণ সরঞ্জাম স্থাপন এবং প্রযোজ্য পুনঃ সংযোগ চার্জ প্রদান সাপেক্ষে বিদ্যুৎ সংযোগ পুনর্বহাল করা যাবে।

পাওয়ার ফ্যাক্টরের মান ক্যাপাসিটর ব্যবহারের মাধ্যমে পাওয়ার ফ্যাক্টর উন্নত করলে  নিম্নবর্ণিত সুবিধা পাওয়া  যায়।

  • লাইনে ভোল্টেজ বেশী থাকে, মিটারের রিডিং কম আসে
  • বৈদ্যুতিক মটর কয়েলের তার কম গরম হয়, ফলে মটরের আয়ুষ্কাল বৃদ্ধি  পায়।
  •  গ্রাহককে পাওয়ার ফ্যাক্টর মাশুল দিতে হয় না, মটরের কার্যক্ষমতা বৃদ্ধি পায় ।      
  • মটরের কয়েলের বিদ্যুৎ লস কম হওয়ায় কয়েল গরম কম হয়, ফলে মটরের কয়েল পুড়ে যাওয়া থেকে রক্ষা পায় ।
  • পাওয়ার ফ্যাক্টরের মান উন্নত করলে প্রাইমারি মিটারিং এর মটরের কয়েল পুড়ে যাওয়া থেকে  রক্ষা পায় ।

 

শ্রেণীভিত্তিক বিদ্যমান বিদ্যুতের মূল্যহার

 

(০১ ডিসেম্বর’ ২০১৭ খ্রিঃ থেকে প্রযোজ্য)

বাংলাদেশ এনার্জি রেগুলেটরী কমিশন এর স্মারক নং-২৮.০১.০০০০.০১২.০৪.০০৩.২০.৬৫২, তারিখঃ ২৭/০২/২০২০ এবং স্মারক নং-২৮.০১.০০০০.০১২.০৪.০০৩.২০.৬৫৩, তারিখঃ ২৭/০২/২০২০ খ্রিস্টাব্দ মূলে পল্লী বিদ্যুৎ সমিতি সমূহের খুচরা বিদ্যুৎ বিক্রয় মূল্য হার এবং বিভিন্ন চার্জ/ফি নিম্নবর্ণিতভাবে পুনঃ নির্ধারণ করা হয়েছে। বিদ্যুতের এই মূল্য হার মার্চ’২০২০ খ্রিঃ হতে কার্যকর হবে।

ক) নিম্নচাপ (এলটি), অনুমোদিত লোড-সিঙ্গেল ফেজ ০-৭.৫ কি.ও. এবং তিন ফেজ ০-৮০ কি.ও.।

ক্রঃ নং গ্রাহক শ্রেণী এনার্জি রেট/চার্জ (টাকা/ কি.ও.ঘ) ডিমান্ড রেট/চার্জ (টাকা/কি.ও./মাস)
 ০১ এলটি-এঃ আবাসিক লাইফ লাইনঃ ০-৫০ ইউনিট ৩.৭৫ ৩০.০০
প্রথম ধাপঃ ০-৭৫ ইউনিট ৪.১৯
দ্বিতীয় ধাপঃ ৭৬-২০০ ইউনিট ৫.৭২
তৃতীয় ধাপঃ ২০১-৩০০ ইউনিট ৬.০০
চতুর্থ ধাপঃ ৩০১-৪০০ ইউনিট ৬.৩৪
পঞ্চম ধাপঃ ৪০১-৬০০ ইউনিট ৯.৯৪
ষষ্ঠ ধাপঃ ৬০০ ইউনিটের উর্দ্ধে ১১.৪৬
০২ এলটি বিঃ সেচ/কৃষি কাজে ব্যবহৃত পাম্প ৪.১৬ ৩০.০০
০৩ এলটি সি  ১ঃ  ক্ষুদ্র শিল্প ফ্ল্যাট ৮.৫৩ ৩০.০০
অফ পীক সময়ে ৭.৬৮
পীক সময়ে ১০.২৪
০৪ এলটি-সি ২ঃ নির্মাণ ১২.০০ ১০০.০০
০৫ এলটি-ডি ১ঃ শিক্ষা, ধর্মীয় ও দাতব্য প্রতিষ্ঠান এবং হাসপাতাল ৬.০২ ৩৫.০০
০৬ এলটি-ডি ২ঃ রাস্তার বাতি ও পানির পাম্প  ৭.৭০ ৬০.০০
০৭

এলটি-ডি ৩ঃ ব্যাটারি চার্জিং স্টেশন

ফ্ল্যাট ৭.৬৪ ৬০.০০
অফ পীক সময়ে ৬.৮৮
সুপার অফ-পীক সময়ে ৬.১১
পীক সময়ে ৯.৫৫
০৮ এলটি-ইঃ বাণিজ্যিক ও অফিস ফ্ল্যাট ১০.৩০ ৬০.০০
অফ-পীক সময়ে ৯.২৭
পীক সময়ে ১২.৩৬
০৯ এলটি-টঃ অস্থায়ী ১৬.০০ ১০০.০০

 

খ) মধ্যমচাপ (এমটি), অনুমোদিত লোডঃ ৫০ কি.ও. এর অব্যবহিত ঊর্ধ্ব থেকে অনূর্ধ্ব ০৫ মে.ও.

ক্র.নং গ্রাহকশ্রেণি

এনার্জি রেট/চার্জ (টাকা/কি.ও.ঘ)

ডিমান্ড রেট/চার্জ (টাকা/কি.ও./মাস)
০১ এমটি-১ঃ আবাসিক ফ্ল্যাট ৮.৪০ ৬০.০০
অফ-পীক সময়ে ৭.৫৬
পীক সময়ে ১০.৫০
০২ এমটি-২ঃ বাণিজ্যিক ও অফিস ফ্ল্যাট ৯.১২ ৬০.০০
অফ-পীক সময়ে ৮.২১
পীক সময়ে ১১.৪০
০৩ এমটি-৩ঃ শিল্প ফ্ল্যাট ৮.৫৫ ৬০.০০
অফ-পীক সময়ে ৭.৭০
পীক সময়ে ১০.৬৯
০৪ এমটি-৪ঃ নির্মাণ ফ্ল্যাট ১১.৪৬ ১০০.০০
অফ-পীক সময়ে ১০.৩১
পীক সময়ে ১৪.৩৩
০৫ এমটি-৫ঃ সাধারণ ফ্ল্যাট ৮.৪৫ ৬০.০০
অফ-পীক সময়ে ৭.৬১
পীক সময়ে ১০.৫৬
০৬ এমটি-৬ঃ অস্থায়ী ১৫.০০ ১০০.০০
০৭ এমটি-৭ঃ ব্যাটারী চার্জিং স্টেশন ফ্ল্যাট ৭.৫৬ ৬০.০০
অফ-পীক সময়ে ৬.৮০
সুপার অফ-পীক সময়ে ৬.০৫
পীক সময়ে ৯.৪৫
০৮ এমটি-৮ঃ সেচ / কৃষিকাজে ব্যবহৃত পাম্প ফ্ল্যাট ৫.০০ ৬০.০০
অফ-পীক সময়ে ৪.৫০
পীক সময়ে ৬.২৫

 

গ) উচ্চচাপ (এইচটি), অনুমোদিত লোডঃ ০৫ মে.ও. এর অব্যবহিত ঊর্ধ্ব থেকে অনূর্ধ্ব ৩০ মে.ও. (২০ মে.ও. এর ঊর্ধ্বে অবশ্যই ডাবল সার্কিট)

ক্রঃ নং গ্রাহকশ্রেণি এনার্জি রেট/চার্জ (টাকা/কি.ও.ঘ) ডিমান্ড রেট/চার্জ (টাকা/কি.ও./মাস)
০১ এইচটি-১ঃ সাধারণ ফ্ল্যাট ৮.৪১ ৬০.০০
অফ-পীক সময়ে ৭.৫৭
পীক সময়ে ১০.৫১
০২ এইচটি-২ঃ বাণিজ্যিক ও অফিস ফ্ল্যাট ৯.০২ ৬০.০০
অফ-পীক সময়ে ৮.১২
পীক সময়ে ১১.২৮
০৩ এইচটি-৩ঃ শিল্প ফ্ল্যাট ৮.৪৫ ৬০.০০
অফ-পীক সময়ে ৭.৬১
পীক সময়ে ১০.৫৬
০৪ এইচটি-৪ঃ নির্মাণ ফ্ল্যাট ১০.৬০  
অফ-পীক সময়ে ৯.৪৫  
পীক সময়ে ১৩.২৫  

 

ঘ) অতি উচ্চচাপ ইএইচটি), অনুমোদিত লোডঃ ইএইচটি-১ এর ক্ষেত্রে ২০ মে.ও. থেকে অনূর্ধ্ব ১৪০ মে.ও. (কারিগরি বিবেচনায় সিঙ্গেল অথবা ডাবল সার্কিট) এবং ইএইচটি-২ এর ক্ষেত্রে ১৪০ মে.ও. এর ঊর্ধ্বে।

ক্রঃ নং গ্রাহকশ্রেণি এনার্জি রেট/চার্জ (টাকা/কি.ও.ঘ) ডিমান্ড রেট/চার্জ (টাকা/কি.ও./মাস)
০১ ইএইচটি-১ঃ সাধারণ ফ্ল্যাট ৮.৩৬ ৬০.০০
অফ-পীক সময়ে ৭.৫২
পীক সময়ে ১০.৪৫
০২ ইএইচটি-২ সাধারণ ফ্ল্যাট ৮.৩১ ৬০.০০
অফ-পীক সময়ে ৭.৪৮
পীক সময়ে ১০.৩৯

 

বিবিধ চার্জ/ফি

 

বিদ্যুৎ সম্পর্কিত বিবিধ সেবার বিবরণ গ্রাহক শ্রেণী/প্রযোজ্যতা ফি/চার্জ (টাকা)
বকেয়ার কারনে সংযোগ বিচ্ছিন্নকরণ (ডিসি) এলটি

ক) এক ফেজ

৩০০.০০
খ) তিন ফেজ ৮০০.০০
এমটি এবং এইচটি ৫০০০.০০
ইএইচটি ১০০০০.০০
 বকেয়ার কারণে বিচ্ছিন্ন সংযোগ পুনঃ সংযোগ চার্জ (আরসি) এলটি ক) এক ফেজ ৩০০.০০
খ) তিন ফেজ ৮০০.০০
এমটি এবং এইচটি ৫০০০.০০
ইএইচটি ৫০০০.০০
গ্রাহকের অনুরোধে সংযোগ বিচ্ছিন্নকরণ চার্জ (ডিসি) এলটি০৬ ক) এক ফেজ ২০০.০০
খ) তিন ফেজ ৪০০.০০
এমটি এবং এইচটি ১০০০.০০
ইএইচটি ২০০০.০০
গ্রাহকের অনুরোধে বিচ্ছিন্ন সংযোগ পুনঃ সংযোগ চার্জ (আরসি) এলটি০৬ ক) এক ফেজ ২০০.০০
খ) তিন ফেজ ৪০০.০০
এমটি এবং এইচটি ১০০০.০০
ইএইচটি ২০০০.০০
গ্রাহকের অনুরোধে মিটার পরীক্ষা চার্জ এলটি ক) এক ফেজ ২০০.০০
খ) তিন ফেজ ৪০০.০০
গ) এলটিসিটি ৬০০.০০
এমটি এবং এইচটি ২০০০.০০
ইএইচটি ৪০০০.০০

গ্রাহকের অনুরোধে জরুরী প্রয়োজনে ট্রান্সফরমার ভাড়া

 

 ১১ কেভি ট্রান্সফরমার ড্রপআউট ফিউজ কাটআউটসহ  (সর্বোচ্চ ৩০ দিন )  

২.০০  কেভিএ/ দিন
৩৩ কেভি ট্রান্সফরমার, ড্রপআউট ফিউজ কাটআউটসহ (৩০ দিনের পর )  ৪.০০  কেভিএ/ দিন
গ্রাহকের অনুরোধে জরুরী প্রয়োজনে ট্রান্সফরমার ভাড়া   ড্রপআউট ফিউজ কাটআউটসহ  (সর্বোচ্চ ৩০ দিন )   ২.০০  কেভিএ/ দিন
ড্রপআউট ফিউজ কাটআউটসহ  (সর্বোচ্চ ৩০ দিনের পর ) ৪.০০  কেভিএ/ দিন

উপরোক্ত বিদ্যুতের মূল্যহারের সাথে ন্যুনতম চার্জ, ডিমান্ড চার্জ, সার্ভিস চার্জ, মিটার ভাড়া ও অন্যান্য শর্তাবলীসহ মূল্য সংযোজন কর যথারীতি  প্রযোজ্য  হবে। বিদ্যুতের মূল্যহার সরকার  কর্তৃক অনুমোদিত এবং পরিবর্তনযোগ্য।

*  পিক সময়ঃ        বিকাল ৫ঃ০০ ঘটিকা হতে রাত ১১ঃ০০ ঘটিকা পর্যন্ত।

*  অফ-পিক সময়ঃ   রাত ১১ঃ০০ ঘটিকা হতে পরদিন বিকাল ৫ঃ০০ ঘটিকা পর্যন্ত।

 

গ্রাহকের জ্ঞাতব্য বিষয়

  • সান্ধ্য পিক-আওয়ারে বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হোন। আপনার সাশ্রয়কৃত বিদ্যুৎ অন্যকে আলো জ্বালাতে সহায়তা করবে।
  • সংযোগ বিচ্ছিন্ন এড়াতে নিয়মিত বিদ্যুৎ বিল পরিশোধ করুন এবং বিলম্ব মাশুল, সদস্য পদ বাতিল ও বকেয়া বিলের জন্য মামলা দায়েরের  ঝামেলা থেকে মুক্ত থাকুন।
  • ৮৩% বিদ্যুৎ বিল সাশ্রয়কল্পে মানসম্মত এনার্জি সেভিং বাল্ব (CFL/LED ) ও বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবহার করুন।
  • টিউব লাইটে Electronic Ballast ব্যবহার করে বিদ্যুৎ সাশ্রয় করুন।
  • বিদ্যুৎ একটি মূল্যবান জাতীয় সম্পদ। দেশের বৃহত্তর স্বার্থে এই সম্পদের সুষ্ঠ ও পরিমিত ব্যবহারে ভূমিকা রাখুন।
  • মিটার রক্ষণাবেক্ষণের দায়িত্ব আপনার। এর সঠিক সুষ্ঠ অবস্থা ও সীলসমূহের নিরাপত্তা নিশ্চিত করুন  অন্যথাই-আপনিই দায়ী থাকবেন।
  • লোড শেডিং সংক্রাস্ত তথ্য সংস্থা সমূহের ওয়েব সাইট থেকে জানা যাবে। যদি কোন কারণে ওয়েব সাইট থেকে তথ্য না পাওয়া যায় সেক্ষেত্রে সংশ্লিষ্ট এলাকার আওতাধীন কন্ট্রোল রুম/ অভিযোগ কেন্দ্র থেকে জানা যাবে।
  • বিদ্যুৎ চুরি ও এর অবৈধ ব্যবহার থেকে নিজে বিরত থাকুন ও অন্যকে নিবৃত্ত করুন। বিদ্যুৎ চুরি ও এর অবৈধ ব্যবহার রোধে আপনার জ্ঞাত তথ্য ‘‘গ্রাহক সেবা কেন্দ্রে/অভিযোগ কেন্দ্রে অবহিত করে নৈতিক দায়িত্ব পালন করুন।
  • ইদানিং একটি সংঘবন্ধ অসাধু চক্র চালু লাইন হতে ট্রান্সফরমার/বৈদ্যুতিক যন্ত্রপাতি/তার চুরির সাথে জড়িত। সুতরাং আপনার এলাকার উপরিউক্ত চুরি রোধে তথ্য দিয়ে সহযোগীতা করুন এবং সামাজিক প্রতিরোধ গড়ে তুলুন।

 

ফ্ল্যাট